mujib quiz 100 year

mujib quiz 100 year ধানমন্ডির ওই বাড়িটি তৎকালীন কোন সড়কে ছিল?

mujib quiz 100 year বাঙ্গালী জাতির শেষ্ঠ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ছিলেন বাঙ্গালী জাতির কান্ডারি এবং আর্দশ এক নেতা । শেখ মুজিবুর রহমান এর জীবন বৃত্তান্ত (জন্মঃ ১৭ই মার্চ ১৯২০– মৃত্যুঃ ১৫ই আগস্ট ১৯৭৫), সংক্ষিপ্তাকারে শেখ মুজিব বা মুজিব, ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি বাঙালির অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে শুরু করে ভারত বিভাজন আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে কেন্দ্রীয়ভাবে নেতৃত্ব প্রদান করেছেন। শুরুতে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক স্বায়ত্তশাসন অর্জনের প্রয়াস এবং পরবর্তীকালে ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে মুজিবকে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্ব দেয়ার পাশাপাশি প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি হিসেবেও বিবেচনা করা হয়। এসকল কারণে তাকে বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে গণ্য করা হয়।

mujib quiz 100 year- ধানমন্ডির ওই বাড়িটি তৎকালীন কোন সড়কে ছিল?

১৯৭২ সালের ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করলে তাঁকে অবিস্মরণীয় সংবর্ধনা দেওয়া হয়। তিনি বিমানবন্দর থেকে সরাসরি রেসকোর্স ময়দানে গিয়ে লক্ষ জনতার সমাবেশে অশ্রুসিক্ত নয়নে জাতির উদ্দেশে ভাষণ দেন। এরপর ধানমন্ডির একটি বাড়িতে গিয়ে তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন। মুক্তিযুদ্ধের সময় এই বাড়িতেই বেগম ফজিলাতুননেছা, শেখ হাসিনা, শেখ রেহানা ও শেখ রাসেলকে বন্দি করে রাখে পাকিস্তানি সেনারা।

Official site: https://mujib100.gov.bd/

০৭ ফেব্রুয়ারি ২০২১ রোজ রবিবারের কুইজ 

কুইজের প্রশ্ন

১৯৭১ সালের ১৭ই ডিসেম্বর বন্দিদশা থেকে মুক্ত হলেও তাঁরা এই বাড়িতেই ছিলেন। ওই বাড়িটি ধানমন্ডির তৎকালীন কোন সড়কে ছিল?

ক) তৎকালীন ১৮ নম্বর সড়ক

খ) তৎকালীন ৩২ নম্বর সড়ক

গ) তৎকালীন ০৫ নম্বর সড়ক

ঘ) তৎকালীন ১৯ নম্বর সড়ক

কুইজের সঠিক উত্তর হবে= ক) তৎকালীন ১৮ নম্বর সড়ক

মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উক্তি ও বাণী সমাবেশ
বর্নাঢ্য রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু অসংখ্য সংগ্রামের অগ্রবর্তী পথিক ছিলেন। জীবনে জেল কেটেছেন প্রায় অর্ধেক অংশ। সেইসব অভিজ্ঞতা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিখ্যাত উক্তি ও বাণীগুলোকে ৪ টি ভাগে ভাগ করে উপস্থাপন করা হয়েছে।
* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উক্তি ও বাণী সমাবেশ
১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন উক্তি
২। শেখ মুজিবুর রহমানের ধর্মীয় বাণী
৩। বঙ্গবন্ধুর রাজনৈতিক উক্তি
৪। দেশ ও জাতি নিয়ে শেখ মুজিবুর রহমানের বাণী
“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা সে হলো বন্য জীবের সমতূল্য।”
“আমলা নয় মানুষ সৃষ্টি করুন।”
“চরম ত্যাগ স্বীকার ছাড়া কোনদিন কোন জাতির মুক্তি আসেনি।”
“কৃষকের সঙ্গে সংশ্লিষ্ট থেকে আমি জানি শোষণ কাকে বলে।”
“মানুষ চায় কী জীবনে? কেউ চায় অর্থ, কেউ চায় শক্তি, কেউ চায় সম্পদ, কেউ চায় মানুষের ভালোবাসা। আমি চাই মানুষের ভালোবাসা।”
উপরোক্ত বঙ্গবন্ধুর বাণী, তাঁর দেওয়া ১৯৭৩ সালের  ২৫ ফেব্রুয়ারি নীলফামারিতে দেওয়া ভাষণ থেকে চয়ণ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনাকালে সাধারণ বাঙ্গালীদের অধিকার আদায়ে সারা জীবন তৎকালীন শাসকগোষ্ঠীর সাথে লড়াই করে গেছেন। আর জন্য সোনার বাংলাদেশের প্রত্যেক মানুষের একজন প্রিয় ব্যক্তি হিসেবে স্বরণীয় হয়ে আছেন ।

পোষ্টটি শেয়ার দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *